সুন্দর চিন্তা

Think Positive
জীবন বদলানো সুন্দর চিন্তা
         সেদিন রাস্তায় একটা ইংলিশ মিডিয়াম স্কুলের পাশে দাঁড়িয়ে ছিলাম।বাহিরে ঝুম বৃষ্টি, ততোহ্মনে স্কুল ছুটি হয়ে গেছে।বাচ্চদের নিয়ে যেতে তাদের পিতামাতারা বাহিরে অপেক্ষা করছে। কিছুহ্মনের মধ্যে বৃষ্টি থেমে গেল, বৃষ্টির পানিতে রাস্তাঘাট সব ভরে গেছে পাশের ড্রেনগুলোও আবর্জনাতে পুরে গিয়েছে আর সেই পচাঁ পানি রাস্তায় ভেসে বেড়াচ্ছে। হঠাৎ কোথেকে যেন সিটি কর্পোরেশন এর লোক এসে হাজির, তাদের মাঝে বৃদ্ধ একজন ড্রেন পরিষ্কার করছিল। এমন সময় স্কুলের এক বাচ্চার মা তার বাচ্চাটিকে খুব বকছে…এই যে তুমি পড়ালেখা করনা, তোমাকেতো ঐ লোকটির মতো ড্রেন পরিষ্কার করতে হবে অন্যদিকে আরেকজন বাচ্চার মা তার বাচ্চাটিকে নিয়ে রাস্তা পার হচ্ছিল তিনি তার বাচ্চাটিকে বলছিল শোন বাবু তুমি যদি ভাল করে পড়ালেখা না কর তাহলে কিন্তু তুমি এই সমাজের মানুষের উন্নতি করতে পারবে না, ঐ যে দেখ লোকটি কত কষ্ট করে ড্রেন পরিষ্কার করছে তাদের এই কষ্টও দূর করতে পারবে না, তাই তোমার ভালো করে পড়ালেখা করা উচিত।
অবাক হয়েছিলাম সেদিন অনেক , কত সুন্দর করে একজন ব্যাক্তি চিন্তা করতে পারে। দুইজন শিশুর মা বাচ্চাগুলোকে দুই রকম ভাবেই বুঝিয়েছিল, তবুও তাদের বুঝানোতে ছিল অনেক পার্থক্য।আমি ধন্যবাদ জানাই সমাজের সেই সকল মানুষগুলোকে যারা তাদের এই সুন্দর চিন্তা -ভাবনা গুলো দিয়ে ভবিষ্যৎকে আরো সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে।শুভকামনা থাকবে তাদের জন্য….
          উপরের ঘটনাটি বিশ্লেষণ করে বলা যায় যে কোন অবস্থাতেই মানুষের উচিত খারাপভাবে চিন্তা না করে ভালোভাবে চিন্তা করা, বলাতো যায়না হয়তো
এই ছোট চিন্তা গুলোই একদিন সমাজের নতুন রূপ বদলাতে সাহায্য করবে।

Submit a Comment

Your email address will not be published. Required fields are marked *